ঢাকা সোমবার , ১ জানুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

২০২৪: নতুন স্বপ্ন, নতুন আকাঙ্ক্ষা

vorer angikar
জানুয়ারি ১, ২০২৪ ৪:৪১ অপরাহ্ণ
Link Copied!

অনলাইন ডেস্ক । বিদায় নিলো ২০২৩। নতুন বছর ২০২৪-এর শুরুতেই নির্বাচন, তাই আলোচনার কেন্দ্রে রয়েছে রাজনীতি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশে সহিংস পরিস্থিতি সৃষ্টি হোক, তা কাম্য নয় দেশের মানুষের। তবে বিএনপিসহ কিছু রাজনৈতিক দল নির্বাচন বর্জন করায় নির্বাচন নিয়ে রাজনীতির মাঠে থেকে গেছে বিতর্ক।

আন্তর্জাতিক প্রভাবে দেশে অর্থনীতিতে ডলার সংকট। উদ্ভূত এসব পরিস্থিতির সংকট মোকাবিলায় নানা উদ্যোগ সরকারের। রিজার্ভ ধরতে রাখতে প্রবাসীরা ভূমিকা রাখছেন, যা ইতিবাচক। অচিরেই সংকট কেটে যাবে, এমনই প্রত্যাশা।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর অর্থনীতিতে আরও গতিসঞ্চার হতে পারে। ভোটের পর থেকে অর্থনীতির অন্যান্য খাতেও ইতিবাচক প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সাংবাদিকদের বলেছেন, সরকার, ব্যবসায়ী ও জনগণ সবার মনোযোগ এখন নির্বাচনের দিকেই। তাই সরকারের মূল লক্ষ্যও এখন নির্বাচন। আর্থিক খাতের প্রয়োজনীয় সংস্কার নতুন সরকার করবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারও সম্প্রতি মন্তব্য করে বলেছিলেন, নির্বাচনের পর ঘুরে দাঁড়াবে অর্থনীতি।

প্রতিবছরের মতো এবারও নতুন বছরের প্রথম দিন কেন্দ্রীয়ভাবে বই বিতরণ উৎসব করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলো বই উৎসব উদযাপন করবে। প্রাথমিকের সব বই এবার নির্ধারিত সময়ের মধ্যেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় পৌঁছে গেছে। তবে মাধ্যমিক স্তরের সব বই এখনও শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছেনি। এখন কিছু প্রতিষ্ঠান বই ছাপার কাজ করছে।

এদিকে মাধ্যমিকের বইয়ের মান নিয়ে প্রশ্ন রয়েছে। তাড়াহেুড়ো করে বই ছাপতে গিয়ে কয়েকটি বইয় ছাপা নিম্নমানের হয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে সংশ্লিষ্টরা বলছেন, কাগজের মান খারাপ হওয়ার কারণে মাধ্যমিক স্তরের বইয়ের মান খারাপ হয়েছে। প্রাথমিকের বই নিয়ে এ রকম কোনও অভিযোগ নেই।

গেলো বছরে মেট্রোরেল, পদ্মার ওপরে সেতু, তৃতীয় টার্মিনাল, কর্ণফুলী টার্মিনাল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ অনেকগুলো মেগা প্রকল্প চালু হয়েছে। দেশ উন্নয়ন দেশের যোগযোগব্যবস্থাকে আরও এক ধাপ এগিয়ে নিয়ছে। রোজকার যানজটের ভোগান্তি থেকে মুক্তি দিয়েছে মেট্রোরেল। পদ্মা সেতুর কল্যাণে দক্ষিণাঞ্চলের যোগাযোগ হয়েছে আরও সহজ। বাণিজ্য ও পর্যটনেও বেড়েছে নতুন সম্ভবনা।

আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের প্রভাব ২০২৩ সালজুড়ে সারা বিশ্বকেই করেছে বিপর্যস্ত। বাংলাদেশেও জলবায়ুর প্রেক্ষাপট পরিবর্তন হয়ে নানা দুর্যোগ মোকাবিলা করতে হচ্ছে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির জন্য প্রতিনিয়ত আবহাওয়া বদলে যাচ্ছে। তাপপ্রবাহ, বন্যা, ঝড় ভবিষ্যতেও প্রভাব ফেলতে পারে, শঙ্কা বিজ্ঞানীদের।

পরিবেশবিজ্ঞানীরা বলেছেন, পরিবেশ বিপর্যয় রোধ করতে না পারলে সামনে আরও বিপর্যয় হতে পারে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।